জমকালো লাইটিং আর ৩৬ বছরের কান্না ট্রফিতে মিশে গেছে

প্রথম প্রকাশঃ ডিসেম্বর ১৯, ২০২২ সময়ঃ ১২:৫৯ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১:০৫ পূর্বাহ্ণ

জহির ভূইয়া

কাতার বিশ্বকাপ ২০২২ ইতিহাস হয়েই থাকবে। কারণ এই বিশ্বকাপটা নিয়ে বিশ্ব ফুটবলে অনেক নাটক হয়েছে। তবে বিশেষ করে মেসির শেষ বিশ্বকাপ বলেই হয়তো আগ্রহটা আরো বেশি ছিল। ২০২২ কাতার বিশ্বকাপে শেষ হলো মেসি নামেরএক মহা তারকার অধ্যায়।

আজ রাত ৯টায় থেকে ১২টা অবদি কাতার বিশ্বকাপের ফাইনালে ৯০ মিনিটে ২-২, অতিরিক্ত মিনিটে ৩-৩ এরপর পেনাল্টি কিকে জয়টা শেস-মেষ পেয়েই গেল মেসি।

৪র্থ কিকটা যখন সোজা ফ্রান্সের জালে তখন পুরো আর্জেন্টিনা দল মাঠে কান্নায় ভেঙ্গে পড়েছে। ৩৬ বছরের ধরে রাখা কান্না যেন আটকানেই যাচ্ছিল না।

প্রতিটি আর্জেন্টাইন ফুটবলারের চোঁখেই পানি। এ যেন অধরা আনন্দের কান্না। ৭৮ সালে প্রথম বার বিশ্বকাপ জেতার পর ৮৬ সালে সেই যে ম্যারাডোনার হাত ধরে বিশ্বকাপ জেতা হলো এরপর তো পেরিয়ে গেল ৩৬টি বসন্ত।

আর তো বিশ্বকাপ ধরা দিচ্ছি না, এবার ২০২২ সালে মেসির দিকে সুনজর হয়তো নিয়ে ছিলেন ভাগ্য।

মাঠে তখন মনমরা হয়ে বসে ছিলেন ম্যাচের আাসল হিরো এমবাপ্পে। বিশ্বকাপের আসরে প্রথম ইতিহাস রচনা করে হ্যাট্রিক করলেন এমবাপ্পে। যা আজও কোন বিশ্বকাপ ফাইনালে ইতিহাস নেই।

এমবাপ্পে-কে সান্তনা দিতে দেখা গেল আর্জেন্টাইন দলের গোলরক্ষক ও অধিনায়ককে।

তিনি তো টিভি সাক্ষাতকারে কথাই বলতে পরছিলেন না কান্নার জন্য। শুধু যে অধিনায়ক নাই না, দলের কেউ কান্নার জন্য কথা বলতে পারছিল না।

বাংলাদেশ সময়ে রাত ১২টা ১৫ মিনিটে শুরু হলো পুরস্কার বিতরণ অনুষ্ঠান। একে একে রেফারি থেকে শুরু করে সকল কর্মকর্তাদের মেডেল তুলে দিল ফিফা।

এরপর সেরা গোলদাতার গোল্ডেন বুট পেলেন এমবাপ্পে। এরপরই সেরা খেলোয়াড়ারের পুরস্কার নিতে মঞ্চে এলেন মেসি। পুরস্কার নিতে এসে শো ডাউন করে রাখা বিশ্বকাপ ট্রফিতে পর পর দুই বার চুম খেলেন মেসি।

শুধু তো ট্রফি হাতে তুলে নিয়ে ৩৬ বছরের আক্ষেপ শেষ করার পালা। তবে এর আগে ফ্রান্সের ফুটবলারদের মলিন মুখে মেডেল নিতে দেখা গেল। দেখা গেল ফ্রান্সের প্রেসিডেন্ট এমবাপ্পেকে সান্তনা দিতে।

বাংলাদেশ সময়ে রাত ১২টা ৪৫ মিনিটে জমকালো লাইটিংয়ে কাতার বিশ্বকাপের ট্রফি ফিফা আর কাতারের সরকার প্রধান মেসিকে কাতারের রাজকীয় পোষাক পড়িয়ে হাতে তুলে দিলেন সেই বহু প্রত্যাশার বিশ্বকাপ ট্রফি। শেষ হলো মেসির আক্ষেপ আর আর্জেন্টিনার ৩৬ বছরের কান্না।

মেসি ট্রফি হাতে ধীরে ধীরে অপেক্ষায় থাকা দলের কাছে, মেসি ট্রফি হাতে লাফ দিতেই শুরু হলো কাতারের রাতের আকাশে  আতস বাঁজির রঙ্গিন আলোর ছটা।

১৯৭৮, ১৯৮৬ এবার ২০২২।

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G